21 Nov 2017 - 03:06:44 am

পায়ে হেটে দেশ ভ্রমণে বের হয়েছে তরুণ শিক্ষার্থী “রোভার নাসিম”

Published on শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০১৭ at ৭:৩৯ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

পায়ে হেটে দেশ ভ্রমণে বের হয়েছে তরুণ  শিক্ষার্থী “রোভার নাসিম”ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী : “আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, আর নয় শিশু শ্রম, এবার চাই শিক্ষা” এই শ্লোগানকে নিয়ে পায়ে হেঁটে দেশের ৬৪ জেলায় ভ্রমণে বের হন দিনাজপুরের উদীয়মান তরুণ শিক্ষার্থী রোভার স্কাউট নাসিম তালুকদার। ইতোমধ্যে তিনি হেঁটে ৬১ জেলা ভ্রমণ করেছেন। ৬২ তম জেলা ভ্রমন হিসেবে আজ(শুক্রবার) সকালে তিনি নীলফামারীতে এসে পৌচ্ছায়। আগামীকাল (৪ জানুয়ারী) শনিবার সে নীলফামারী হতে পঞ্চগড়ের উদ্যেশে রওনা দেবে।
গত বছরের ২২ অক্টোবর শনিবার সকাল ৯টায় দিনাজপুর জিরোপয়েন্ট থেকে দেশ ভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন নাসিম তালুকদার। প্রতিদিন গড়ে ৩৫-৪০ কি.মি রাস্তা হাঁটেন তিনি।

নাসিমের সাথে সাক্ষাতকারে সাংবাদিকদের তিনি বলেন, দিনাজপুর কেবিএমস কলেজ থেকে এইচএসসি পাস করে দিনাজপুর বীরগঞ্জ ডিগ্রি কলেজের ১ম বর্ষে ভর্তি হয়েছে বিএন ক্লাশে। এক ভাই, দুই বোনের মধ্যে নাসিম হচ্ছে বড়। মা নাসিমা খানম বাক-প্রতিবন্ধী। পেশায় গৃহিনী। বাবা হারুনুর রশিদ বাচ্চু পেশায় কৃষক। ছোটবেলা থেকে নাসিম তালুকদার লালন-পালন করেছেন তার নানী দিনাজপুর উপশহর ৫ নম্বর ব্লকের বাসিন্দা রহমত আরা।

নাসিম আরো বলেন, ২০০৬ সালের আন্তর্জাতিক শ্রম সংস্থার হিসাব অনুযায়ী দেশে প্রায় ৭৪ লাখ শিশু শিশু শ্রমবাজারের বিভিন্ন কর্মস্থলে নিয়োজিত। এদেও মধ্যে ১৩ লাখ শিশু অধিক ঝুঁকিপূর্ণ কাজে রয়েছে বলে জানা গেছে। তবে বেসরকারি পরিসংখ্যানের হিসাবে দেখা গেছে, দেশে শিশু শ্রমিকের সংখ্যা রয়েছে ৭০ লাখ। আর ঝুঁকিপূর্ণ শিশু শ্রমিকের কাজে রয়েছে ১৫ লাখ। সমকারের নিয়ম অনুযায়ী ১৪ বছরের নিচের শিশুরা কেউ কোনো ধরনের কাজের সঙ্গে যুক্ত হতে পারবে না। অথচ এটি বাস্তবায়নের কোনো লক্ষণই দেখা যায় না। তিনি বলেন, শিক্ষা ও খেলাধুলা থেকে দূরে রয়েছে এমন শিশুদের সংখ্যা বাংলাদেশে কম নয়। মিল, ইন্ডাস্ট্রিজ, কলকারখানার বিীবন্ন কাজে শিশুরা হাড়ভাঙা শ্রম দিচ্ছে এমন কয়েকটি প্রতিষ্ঠানের কথা তুলে ধনের তিনি।

নাসিম আরো জানান, শিশুরা যাতে তাদের অধিকার নিয়ে বেড়ে উঠতে পাওে সেদিকে সবার সচেতনাতা বৃদ্ধিও লক্ষ্যে জনমত গঠনের উদ্দেশ্যকে সামনে রেখে হেঁটে দেশ ভ্রমণে বের হয়েছেন তিনি। হেঁটে দেশ ভ্রমণে প্রশাসন, ব্যবসায়ী, সমজান সচেতন মানুষ, শিল্পপতি, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও স্থানীয় জন প্রতিনিধিদের সঙ্গে সমস্যা এবং সম্ভাবনা নিয়ে কথা বলছেন তিনি।

তিনি আরো বলেন, হেঁটে চলতে গিয়ে অনেক প্রতিকুলতার মধ্যে পড়তে হচ্ছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার লোহাগড়া উপজেলায় যাওয়ার পথে আমাকে ছিনতাই কারিদের কবলে পড়তে হয়। সেখানে থেকে দৌড়ে পালিয়ে রক্ষা করি নিজেকে। এছাড়া বান্দরবন, রাঙামাটি, খাগড়াছড়ি জেলাগুলো ভ্রমণের সময় পাহাড় গুলোতে উঠতে আমাকে বেশ কষ্ট করতে হয়েছে। বাংলাদেশ রোভার স্কাউটস অঞ্চলের সকল জেলার রোভার সদস্যরা আমাকে সহযোগিতা করেছেন। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
নাসিম তালুকদার জানান, চট্টগ্রামে গিয়ে তার যাত্রা অর্থনৈতিক সংকটের কারণে থমকে যায়। সে সময় ‘চলবে ডটকম’ তার পাশে দাঁড়ায়। তার স্পন্সার করে। ফলে তার যাত্রা আর ব্যাহত হয়নি। #

Print Friendly, PDF & Email