25 Nov 2017 - 12:39:14 am

ম্যাজিক শিখুন! ম্যাজিকটি শিখতে পড়ুন

Published on শুক্রবার, জুন ৩০, ২০১৭ at ২:৩৯ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email

ম্যাজিক শিখুন! ম্যাজিকটি শিখতে পড়ুনঅনলাইন ডেস্ক:  আপনাকে একটি বরফ এবং একটি সুতা দেয়া হল। বরফটিকে সুতাটি দিয়ে ঝুলাতে হবে কিন্তু সুতা দিয়ে বরফটিকে বাঁধতে পারবেন না। কি, ঝুলাতে পারবেন? অবাক হচ্ছেন নাকি এটা ভেবে যে এটা কি করে সম্ভব?

হ্যাঁ, এটা আসলেই সম্ভব।

তাহলে বলি কিভাবে এটা করা সম্ভব। প্রথমে যে সুতা দিয়ে বরফটিকে ঝুলাবেন, সেটিকে পানিতে ভালো করে ভিজিয়ে নিন। এবার বরফের টুকরাটিকে একটা পাত্রে নিয়ে সুতাটির এক প্রান্তকে বরফের টুকরার মাঝ বরাবর রাখি। এখন ধীরে ধীরে সুতা বরাবর বরফের উপরে লবণ  ছিটাতে থাকুন। ২-৩ মিনিট অপেক্ষা করার পরে দেখবেন সুতাটি বরফ কেটে ভিতরে ঢুকে যাবে এবং তারপরে বরফটি আবার সুতাসহ জমে যাবে। এখন আপনি সুতাটির অপর প্রান্ত ধরে বরফটিকে উপরে উঠালে দেখবেন বরফটি সুতার সাহায্যে ঝুলছে।

এখন ভাবছেন এটা কিভাবে হল? তাহলে চলুন, এর কারণটা জেনে নিই।

এটা তো আমরা সকলেই জানি শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পানি বরফে পরিণত হয়। এই শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে পানির ফ্রিজিং পয়েন্ট বা হিমাংক বলে। পানির এই ফ্রিজিং পয়েন্টকে চাইলে কমিয়ে শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে নিয়ে আসা যায়।

উপরের ম্যাজিকটিতে ঠিক এই ধরণের ঘটনা ঘটে। বরফের উপর সুতা রেখে তার উপরে লবণ ছিটিয়ে দেয়ার ফলে পানির হিমাংক শূন্য ডিগ্রি সেলসিয়াস থেকে কিছুটা কমে আসে। ফলে বরফ শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় থাকলেও তা গলতে শুরু করে। যার ফলে সুতাটি বরফের ভিতরে ঢুকতে থাকে। যখন লবণের ক্রিয়া শেষ হয়ে যায়, তখন আবার হিমাংক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চলে আসে এবং বরফ সুতার চারপাশে জমতে শুরু  করে। ফলে যখন বরফ জমাট বেঁধে যায়, তখন সুতাটিকে উপরে তুললে বরফও সুতার সাথে উপরে উঠে আসে এবং ঝুলতে থাকে।

বিজ্ঞান এক ধরণের জাদুর মত। আর বিজ্ঞানের কিছু মজার প্রজেক্ট বিজ্ঞান শিক্ষার মাঝে আনন্দ আর মজা নিয়ে আসে।

Print Friendly, PDF & Email