21 Nov 2017 - 03:02:21 am

সৌদিআরব সহ মধ্যপ্রাচ্যে যথাযোগ্য মর্যাদায় ঈদুল আজহার নামাজ আদায় করেন প্রবাসীরা

Published on শুক্রবার, সেপ্টেম্বর ১, ২০১৭ at ১১:১৫ অপরাহ্ণ
Print Friendly, PDF & Email
সৌদিআরব সহ মধ্যপ্রাচ্যে যথাযোগ্য মর্যাদায় ঈদুল আজহার নামাজ আদায় করেন প্রবাসীরামোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধ : সৌদিআরবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। শুক্রবার ফজরের নামাজ আদায়ের পরপরই সৌদিআরবে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসলমানরা।
সৌদিআরবের মক্কা নগরীতে পবিত্র মসজিদুল হারাম শরীফে ও মদিনা মনোয়ারা মসজিদুল নববীতে ঈদের সব চেয়ে বড় জামাত সকাল ৬ টায় অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের নামাজের আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন। হাজীরা ঈদের জামাত আদায় করেন পবিত্র মিনায় এবং মোজদালেফাতে। ফজরের নামাজের আদায় করে সূর্য উদয় হওয়ার পর শয়তানকে পাথর নিক্ষেপ, কোরবানির দিয়ে পর মাথা মুন্ডু করে মক্কায় এসে তায়াফ করে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।
এছাড়াও ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয় প্রবাসী বাংলাদেশী অধ্যুষিত এলাকা গরাইয়া, বাওয়াদি, মাসনা ও গুলের।
এদিকে, ঈদুল আজহার নামাজ উদযাপনের সময় যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার
 
 
Print Friendly, PDF & Email