• Home »
  • ওপারবাংলা »
  • শেষ হল কবিতা উৎসব পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি-র আমন্ত্রণে কবিতা পড়লেন কবি ফারুক আহমেদ
শেষ হল কবিতা উৎসব পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি-র আমন্ত্রণে কবিতা পড়লেন কবি ফারুক আহমেদ
৭ মার্চ '১৮
0 Shares

শেষ হল কবিতা উৎসব পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি-র আমন্ত্রণে কবিতা পড়লেন কবি ফারুক আহমেদ

কলকাতা প্রতিনিধি:: ৬ মার্চ, ২০১৮ কলকাতায় রবীন্দ্রসদন প্রাঙ্গণে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির উদ্যোগে এবং মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় শুরু হয়েছিল কবিতা উৎসব। মঙ্গলবার ছিল শেষদিন। বহু কবিরা কবিতাপাঠ করেছেন। শেষ দিনও চলল কবিতাপাঠ। বিভিন্ন কবিদের সঙ্গে কবিতা পড়লেন কবি ফারুক আহমেদ। 
রবীন্দ্রসদনের কবিতা কর্নারে বহু কবি ও বাচিকশিল্পীদের ভিড় ছিল চোখে দেখার মতো। 
এদিন কবিতা কর্নার-এর মঞ্চে কবি হীরক বন্দ্যোপাধ্যায়, আবদুর রব খান সহ কয়েজন কবি কবিতাপাঠ করলেন।  
শেষ হল কবিতা উৎসব পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমি-র আমন্ত্রণে কবিতা পড়লেন কবি ফারুক আহমেদকবিতা উৎসবের শুভ সূচনায় উপস্থিত ছিলেন বাংলার সেরা কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্দ্রনীল সেন, রাষ্ট্রমন্ত্রী, তথ্য ও সংস্কৃতি বিভাগ এবং পর্যটন বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার। উদ্বোধনের দিন উজ্জ্বল উপস্থিতিতে বহু কবি ও সাহিত্যিকদের সঙ্গে কবিতার গান গাইলেন প্রতুল মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন বাংলা সাহিত্যে প্রখ্যাত কবি ও সাহিত্যিক তথা পশ্চিমবঙ্গ কাজী নজরুল ইসলাম আকাদেমির সভাপতি জয় গোস্বামী। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ কবিতা অকাদেমির উদ্যোগে রবীন্দ্রসদ চত্বর সংলগ্ন প্রাঙ্গণে ৪-৬ মার্চ ২০১৮ কবিতা উৎসবের আয়োজন বেশ জমে উঠেছিল।

কবিতা উৎসবের বিভিন্ন দিনে অকাদেমি প্রবর্তিত স্মারক আলোচনা, সম্মারক সম্মান, কবিতার গান, কীর্তন, কাব্যনাট্য পাঠ, সম্মেলক, কথাবিন্যাস, কবিতা কনসার্ট, স্ট্রিম কনসার্ট সহ আলোচনাসভা, কবিতাপাঠ এবং প্রাসঙ্গিক বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

কবিতা উৎসবের ৬ মার্চ ২০১৮ রবীন্দ্রসদন প্রাঙ্গণের কবিতা কর্নারে কবিতা পাঠ করলেন কবি ও “উদার আকাশ” পত্রিকা-প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ।

কবিতা পাঠের পর প্রত্যেক কবিকে অর্থ মূল্য, স্মারক, ব্যাগ, টিফিন দিয়ে সম্মানিত করা হয় পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির পক্ষ থেকে।

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে আয়োজিত এই  কবিতা উৎসবে কবিতা পাঠের জন্য কবি ফারুক আহমেদকে আমন্ত্রণ জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির অধিকর্তা। কবি ফারুক আহমেদকে লিখিত আমন্ত্রণ জানান, তপন সরকার, সহ-সংস্কৃতি অধিকর্তা, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার।

কবি ও সম্পাদক ফারুক আহমেদ এক বিবৃতি দিয়ে সংবাদ মাধ্যমকে বলেন, এই সাংস্কৃতিক উৎসবে কবিতা পাঠ করতে পেরে তিনি মুগ্ধ হয়েছেন। তাঁকে আমন্ত্রণ জানানোর জন্য তিনি  সরকারের কাছে কৃতজ্ঞ। সরকারের উদ্যোগে বিশাল কবিতা উৎসবের আয়োজন ও সুনাম দেশ ও বিদেশে ছড়িয়ে পড়বে এই আশা রাখেন তিনি। 
পশ্চিমবঙ্গ কবিতা উৎসব আকাদেমি-র সভাপতি সুবোধ সরকার-এর ঐকান্তিক চেষ্টায় রাজ্য সরকারের প্রয়াস সার্থক হয়েছে। বাংলার বুকে এতো বড় কবিতা উৎসবে অংশ নিতে পেরে বহু কবি ও আবৃত্তি শিল্পীরা আপ্লুত হয়েছেন। উৎসবে আগত  কবিরা বলাবলি করছিলেন প্রতিবছর এতো বড় করেই কবিতা উৎসবের আয়োজন করুক পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

 

Print Friendly, PDF & Email

About dimlanews

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।