অনলাইন ডেস্ক:  নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতা চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এসংক্রান্ত মূল মামলাটি দায়ের করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। এছাড়া আরও অন্তত ১ ডজন মামলার একসঙ্গে শুনানি হবে।

দেশজোড়া হিংসার মধ্যেই নাগরিকত্ব সংশোধনী আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের মামলাগুলির শুনানির দিনক্ষণ ঘোষণা করল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে, আগামী ১৮ ডিসেম্বর বুধবার শুরু হবে মামলার শুনানি।

সূত্রের খবর, নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতা চ্যালেঞ্জ করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এসংক্রান্ত মূল মামলাটি দায়ের করেছেন কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি। এছাড়া আরও অন্তত ১ ডজন মামলার একসঙ্গে শুনানি হবে। এবিষয়ে প্রথম মামলাটি দায়ের করে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। আবেদনকারীদের দাবি, নাগরিকত্ব সংশোধনী আইন ভারতীয় সংবিধান বিরোধী। সংবিধানের ১৪ ও ২১ নম্বর অনুচ্ছেদকে সরাসরি লঙ্ঘন করে এই আইন। তাদের দাবি, এই আইন নাগরিকের সংবিধান প্রদত্ত সামানাধিকারকে খণ্ডন করে। এছাড়া দেশের ধর্মনিরপেক্ষ কাঠামোরই পরিপন্থী নাগরিকত্ব সংশোধনী আইন। এছাড়া ১৯৮৫ সালের অসম চুক্তিরও বিরোধী এই আইন। সূত্র-জিনিউজ

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, সম্পাদক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here