বোদা পঞ্চগড় প্রতিনিধি: “অপচয় রোধ করি, খাদ্য অধিকার নিশ্চিত করি” প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ের বোদায় জাপান ভিত্তিক স্বেচ্ছাব্রতী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এবং ইয়ূথ এগেনইস্ট হাঙ্গারের আয়োজনে ৬ শতাধিক অংশগ্রহণকারীদের নিয়ে জনসচেতনতামূলক সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হতে যাচ্ছে। র‌্যালীটি বোদায় হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড অফিস সংলগ্ন বলরামহাট উচ্চ বিদ্যালয় মাঠের শহীদ মিনার পাদদেশ থেকে শুরু হয়ে তেলিপাড়া, সরকারপাড়া, এশিয়ান হাইওয়ে হয়ে পৌরসভার মোড় বোদা বাসস্ট্যান্ড এবং বাজার প্রদক্ষিণ করে গার্লস স্কুল মোড় হয়ে প্রামাণিকপাড়া আদর্শ স্কুলে এসে শেষ হবে। র‌্যালীটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পঞ্চগড় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ নাঈমুল হাসান, বোদা থানার অফিসার ইনচার্জ আবু হায়দার মোহাম্মদ আশরাফুজ্জামান, উদ্বোধনী আলোচনা সভায় সভাপতিত্ব করবেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বাংলাদেশের ডেপুুটি কান্ট্রি ডিরেক্টর আনজুমান আকতার। এছাড়াও র‌্যালীটিতে আরো উপস্থিত হাঙ্গার র্ফ্রি ওয়ার্ল্ড জাপানের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার মিস আকিকো মেরা এবং মিস তেরাও মিনাকো।
পুরো ইভেন্টের উপর ড্রোন ক্যামেরাসহ ডকুমেন্টরী টিমের নেতৃত্ব দিচ্ছেন দেশের খ্যাতনামা তরুণ ফটোগ্রাফ্রার ফিরোজ আল সাবাহ।

উল্লেখ্য বাংলাদেশে মোট খাদ্যের প্রায় ৩০ শতাংশই বিভিন্নভাবে নষ্ট হয়, যার আর্থিক মূল্য বছরে প্রায় ৩০ হাজার কোটি টাকা। দেশে প্রায় ৪ কোটি মানুষ পুষ্টিহীনতার শিকার। প্রায় ৪৪ শতাংশ নারী রক্তস্বল্পতায় ভোগেন। দেশে প্রতি ৫ জনে ১ জন মানুষ প্রায় দারিদ্র্য সীমার নিচে বসবাস করে। বিশেষ করে প্রত্যন্ত গ্রাম চরাঞ্চল, দূর্গম এলাকা, দর্লিত, আদিবাসী এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ শহরের নিম্ন আয়ের মানুষের মধ্যে পুষ্টিহীনতা বেশী।
অপরদিকে সমাজে একদল মানুষ প্রতিদিন নানাভাবে খাবার অপচয় বা নষ্ট করে। এছাড়াও ব্যক্তিগত পর্যায় ছাড়াও ফসল উৎপাদনের পর কাটা, মাড়াই, সংগ্রহ, শুকানো, পরিস্কার, পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ পর্যন্ত কয়েকটি ধাপে বির্পুল পরিমাণ খাদ্য নষ্ট হয়। প্রাপ্ত তথ্যানুযায়ী শুধুমাত্র ইঁদুর বছরে ৭৩২ কোটি টাকার ফসল খেয়ে ফেলে। সামাজিক অনুষ্ঠানিদিতে গরীবের চেয়ে ধনীদের মধ্যে খাদ্য অপচয়ের প্রবণতা লক্ষ্য করা যায়। এ সংক্রান্ত জনসচেতনতামূলক লিফলেট এবং স্টীকার বিতরণ করবে সাইকেল করবেন অংশগ্রহণকারীরা। খাদ্য অপচয় রোধের উপর শপথ বাক্য পাঠ করানোর মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে।
উক্ত সাইকেল র‌্যালীটিতে যুক্ত থেকে নিরাপত্তা বিষয়ক সার্বিক সহযোগিতা করবে পঞ্চগড় জেলা পুলিশ। রেসকিউ টিমে থাকবেন ফায়ার সার্ভিস বোদা এবং মেডিকেল টিম নিয়ে থাকবে কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল। অংশগ্রহণ করছে বোদার ১০ টি শিক্ষা প্রতিষ্ঠান, প্রত্যাশা ২০২১ ফোরাম, একুশ স্মৃতি পাঠাগার, উপজেলা সাংস্কৃতিক সংগঠনসহ স্থানীয় বিভিন্ন সংগঠন।

তিস্তা নিউজের নিউজ রুম থেকে সমস্ত বিভাগসহ বাংলাদেশের সর্বশেষ সংবাদ প্রকাশ করা হয়। আপনি যদি তিস্তানিউজ ২৪.কম এ প্রকাশের জন্য আমাদের ট্রেন্ডিং নিউজ প্রেরণ করতে চান তবে আসুন এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। আপনার নিউজটি আমাদের নিউজ রুম থেকে নিউজ ডেস্ক হিসাবে প্রকাশিত হবে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদান্তে- আব্দুল লতিফ খান, প্রকাশক ও সম্পাদক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here