• Home »
  • আন্তর্জাতিক »
  • রিয়াদে যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস
রিয়াদে যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস
১৭ মার্চ '১৮
0 Shares

রিয়াদে যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস

মোহাম্মদ ফিরোজ সৌদি আরব প্রতিনিধি : সৌদি আরব ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর ও নিবিড় হবার আশাবাদ ব্যক্ত করে বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা বৃদ্ধির চুক্তির মাধ্যমে শেষ হল যৌথ অর্থনৈতিক কমিশনের ১২ তম বৈঠক। গতকাল সৌদি আরবের রিয়াদে এ বৈঠক শুরু হয়। সৌদি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন শ্রম মন্ত্রণালয়ের উপ মন্ত্রী ড. আবদুল আজিজ আল-আমর, অপরদিকে বাংলাদেশ থেকে আগত প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম। রিয়াদে যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস

এ সময় বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার ও উপস্থিত ছিলেন। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও দূতাবাসের কর্মকর্তাগণ ও সভায় যোগ দেন। 
যৌথ কমিশনের বৈঠকে দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা, ধর্ম ও আইসিটি বিষয়ে সম্পর্ক উন্নয়নে একমত প্রকাশ করা হয়। বাংলাদেশ হাই টেক পার্কে বিনিয়োগের জন্য সৌদি আরবের কাছে বিশেষ অনুরোধ জানায়। বৈঠকে বাংলাদেশের ভিশন ২০২১ ও সৌদি আরবের ভিশন ২০৩০ এর লক্ষ্য বাস্তবায়নে বাণিজ্য ও বিনিয়োগে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। বাংলাদেশে যৌথ উদ্যোগের মাধ্যমে বিভিন্ন শিল্প কারখানা যেমন, সিমেন্ট কারখানা, বিদ্যুৎ প্রকল্প, সোলার প্ল্যান্ট, টেক্সটাইল শিল্পে বিনিয়োগের জন্য সৌদি আরবকে আহবান জানায়। সৌদি আরবে হালাল মাংস, মাংসজাত পণ্য, টাটকা মাছ ও চিংড়ি রপ্তানির জন্য বাংলাদেশ অনুরোধ জানায়। 
সৌদি আরব ও বাংলাদেশ বাণিজ্য বহুমুখীকরণের গুরুত্তের বিষয়ে একমত হয় এবং এ প্রেক্ষিতে দুদেশে বিভিন্ন মেলা ও ব্যবসায়িক আলোচনা আয়োজনের ব্যপারে সম্মত হয়। বৈঠকে বাংলাদেশ উন্নত জাতের চাল উৎপাদনে বিনিয়োগের জন্য সৌদি আরবকে প্রস্তাব দেয়। বাংলাদেশের পক্ষ থেকে সৌদি আরবে যেকোনো একটি ব্যাংকের শাখা খোলার প্রস্তাবে সৌদি আরব ইতিবাচক সাড়া দেয়। দুদেশের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যৌথ উদ্যোগ ও সম্ভাবনার বিষয়ে আলোচনা হয় বৈঠকে।  
উচ্চতর শিক্ষার ক্ষেত্রে উভয় পক্ষই দুই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণায় সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করতে একমত প্রকাশ করে । সৌদি ও বাংলাদেশ পক্ষ সৌদি প্রেস এজেন্সি (SPA) এবং বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সংবাদ আদান-প্রদানের জন্য একটি সমঝোতা চুক্তি করতে সম্মত হয়। এছাড়া, বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের অধিকারসহ বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ও বৈঠকে আলোচনা করা হয়।
Print Friendly, PDF & Email

About dimlanews

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।