• Home »
  • আন্তর্জাতিক »
  • বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপন
বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপন
২৭ মার্চ '১৮
0 Shares

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপন

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি: :  সরকার কর্তৃক অনুমোদিত জাতীয় কর্মসূচি অনুসরণে বাংলাদেশ কনুস্যলেট জেনারেল, জেদ্দায় ২৬ মার্চ ২০১৮ তারিখ “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৮” যথাযোগ্য মর্যাদায় কনস্যুলেট প্রাঙ্গণে উদ্যাপিত হয়েছে। প্রথম পর্বে ভোর ০৫:০১ ঘটিকায় ঢাকার স্থানীয় সময় সকাল ০৮:০১ ঘটিকার সাথে সঙ্গতি রেখে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় একযোগে সমবেত কণ্ঠে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পাশাপাশি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠিত শিশু-কিশোর সমাবেশ বড় পর্দায় সরাসরি সম্প্রচার করা হয়।বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপন 
 
দ্বিতীয় পর্বে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে মান্যবর কননসাল জেনারেল কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। এরপর ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য জেদ্দা অ লে অবস্থানরত ০৬ জন প্রবাসী মুক্তিযোদ্ধা’কে কনস্যুলেটের পক্ষ থেকে ফুল ও উত্তরীয় দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়। উপস্থিত বীর মুক্তিযোদ্ধা জনাব  মমতাজ হোসেন চৌধুরী আবেগময় ভাষায় তার অনুভূতি প্রকাশ করেন। দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল এফ. এফ. বোরহান উদ্দিন উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন। পরিশেষে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কনস্যুলেট প্রাঙ্গণে স্থাপিত স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
 
অনুষ্ঠানে কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারি, জেদ্দা’স্থ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতৃবৃন্দ, পেশাজীবী, ব্যবসায়ী এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
 
উক্ত কর্মসূচির ধারাবাহিকতায় জেদ্দাস্থ ইন্টার কন্টিনেন্টাল হোটেলে -এ রাত  ০৮:০০ হতে ১০:০০ ঘটিকা পর্যন্ত    “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ” শীর্ষক অভ্যর্থনা এর আয়োজন করা হয়। মান্যবর কনসাল জেনারেল তার শুভেচ্ছা বক্তব্যে “বাংলাদেশের স্বল্পোন্নত দেশের তালিকা হতে উন্নয়নশীল দেশে উত্তরণ”কে বিশেষভাবে উল্লেখ করেন। এ ছাড়া অনুষ্ঠানে দেশাত্ববোধক গানের সাথে ০৯:০০ মিনিটের একটি সমবেত নৃত্য পরিবেশিত হয়। পরবর্তীতে আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে মান্যবর কনসাল জেনারেল “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৮” এর কেক কাটেন।
 
উক্ত অভ্যর্থনা অনুষ্ঠানে সৌদি আরব সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, কমকর্তা, বিভিন্ন দেশের কূটনৈতিকগণ, কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারি, জেদ্দা’স্থ প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতৃবৃন্দ, পেশাজীবী, ব্যবসায়ী এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
Print Friendly, PDF & Email

About dimlanews

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।