দিনাজপুরের নবাবগঞ্জে পহেলা বৈশাখ পালিত-২৪২৫
১৪ এপ্রি '১৮
0 Shares

দিনাজপুরের নবাবগঞ্জে পহেলা বৈশাখ পালিত-২৪২৫

দিনাজপুরের নবাবগঞ্জে পহেলা বৈশাখ পালিত-২৪২৫নবাবগঞ্জ, দিনাজপুর থেকে এম এ সাজেদুল ইসলাম (সাগর)// বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নবাবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে নবাবগঞ্জে আজ বাংলা ১৪২৫ বাঙ্গালী সংস্কৃতির হাজার বছরের ঐতিহ্যের ধারক পহেলা বৈশাখ উদযাপন হয়েছে।
এ উপলক্ষে সকাল ৮ টায় উপজেলা পরিষদ থেকে একটি বিশাল মঙ্গল শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে শেষ হয়।
পরে নবাবাগঞ্জ উপজেলার আম তলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্মসূচিতে ইউএনও মোঃ মশিউর রহমানের নেতৃত্বে প্রধান অতিথী হিসেব উপস্থিত ছিলেন মোঃ সিবলী সাদিক এম পি দিনাজপুর-৬।

বাংলা নববর্ষ। হালখাতার মৌসুম। বা পুরাতন বছরকে বিদায় যাই বলি না কেন; এটা মূলত বাঙালির প্রাণের উৎসব। বাংলার জাতীয় উৎসব। কোন ধর্মের গন্ধ নেই, নেই কোন বর্ণ বা জাতি’র ছোঁয়াচে রূপ কিংবা সাম্প্রদায়িকতার রসালো আভাস। তবুও পহেলা বৈশাখ প্রকৃতি আর উদযাপনের রঙে বর্ণিল, আনন্দের মাতাল রসে মাতোয়ারা আর নানান দেশীয় খাবারের গন্ধে পাগলপারা।
পহেলা বৈশাখ এর ইতিহাস না ঘেটে বরং এর উদযাপনই যেন বাঙালির কাছে সবসময় বড় হয়ে দাঁড়িয়েছে বারবার। আর সময়ের পরিক্রমায় এটি বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই তো পহেলা বৈশাখ মানে নতুন বছর, নতুন নতুন খাবার, পোশাক, বাড়িতে অতিথি, দোকানের নতুন হিসাবের খাতা। শিশু, কিশোর আর যুবকদের জন্য আনন্দ উৎসবের এক অন্য রকম দিন।
পহেলা বৈশাখ মানে হালখাতা কিংবা গ্রামে-গঞ্জে বৈশাখী মেলা, লাঠি খেলা, ঘৌড় দৌড়, ঘুড়ি উৎসব, পিঠা পুলি, মিষ্টি, নতুন চালের পান্তা ভাত। আর নগর সংস্করণ হচ্ছে মঙ্গল শোভাযাত্রা বা আনন্দ র‌্যালী, কনসার্ট আর ঘোরাঘুরি। এগুলোর সম্মিলনই পহেলা বৈশাখ।

 

Print Friendly, PDF & Email

About dimlanews

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।