একাদশ শ্রেণিতে ভর্তির নিয়মাবলী ২০১৮ । আবেদন ফরম, ভর্তি ফলাফল

একাদশ শ্রেণিতে ভর্তির নিয়মাবলী ২০১৮! একাদশ শ্রেনীতে ভর্তির সার্কুলার প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদন ফরম পূরন, ভর্তি সংক্রান্ত সকল তথ্য এবং ফলাফল পাওয়া যাবে তিস্তা নিউজে।  চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষা মন্ত্রনালয়ের খসড়া নীতিমালা অনুযায়ী আগামী ১৩ মে থেকে অনলাইনে শুরু হয়ে ২৪ মে পর্যন্ত চলবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১০ জুন। নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, অনলাইনে আবেদনের সময় একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি কলেজ পছন্দক্রমে উল্লেখ করতে পারবে। এর মধ্যে একটি কলেজ নির্ধারণ করে দেয়া হবে। কলেজ নির্ধারণের পর নির্ধারিত ফি দিয়ে শিক্ষার্থীই ওই কলেজে ভর্তির নিশ্চয়তা দিতে হবে।

একটি কলেজে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী চাইলে মাইগ্রেশন করে অন্য কলেজেও যেতে পারবে। তবে ভর্তির নিশ্চয়তা দেয়ার আর আগেই এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।ভর্তি হয়ে যাওয়ার পর আর অন্য কলেজে মাইগ্রেশনের সুযোগ থাকবে না।

যারা ভর্তি হতে পারবেঃ ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি উত্তীর্ণরাও ছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের পরীক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি যোগ্য বলে বিবেচিত হবে।

আবেদন পদ্ধতিঃ অনলাইন ও এসএমএস এ অাবেদন করা যাবে।

আবেদনের সময়সীমাঃ আবেদন প্রক্রিয়া ১৩ মে থেকে শুরু হয়ে ২৪ মে (যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদের ও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে) পর্যন্ত।

আবেদন যাচাই বাছাই ও আপত্তি নিষ্পত্তির সময়সীমাঃ ২৫ মে থেকে ২৭ জুন পর্যন্ত।

শুধুমাত্র পুনঃনিরীক্ষণের পর ফলাফল পরিবর্তিতদের ক্ষেত্রে আবেদনের সময়সীমাঃ ০৫ থেকে ০৬ জুন পর্যন্ত চলবে। 

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ১ম মেধাক্রম ১০ জুন এসএমএস এবং স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডির এই লিঙ্কেও প্রকাশ করা হবে।

শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ১ম পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ১১ থেকে ১৮ জুন পর্যন্ত

২য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ১৯ মে থেকে ২০ জুন পর্যন্ত

পছন্দক্রম অনুযায়ী ১ম মাইগ্রেশনের ফল প্রকাশঃ  ২১ জুন

২য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ২য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ২২ থেকে ২৩ জুন পর্যন্ত।

৩য় পর্যায়ের আবেদনের সময়সীমাঃ ২৪ জুন

পছন্দক্রম অনুযায়ী ২য় মাইগ্রেশনের ফল প্রকাশঃ  ২৫ জুন

৩য় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন (শিক্ষার্থী নিশ্চিত না করলে ৩য় পর্যায়ের Selection এবং আবেদন বাতিল হবে): ২৬ জুন পর্যন্ত

ভর্তির সময়সীমাঃ ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত

ক্লাশ শুরুর তারিখঃ ০১ জুলাই ২০১৮

অনলাইনে আবেদনঃ অনলাইনে এই ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে- www.xiclassadmission.gov.bd

অনলাইনে ভর্তি আবেদনে পছন্দের ০৫ থেকে ১০টি কলেজকে নির্বাচন করতে পারবে শিক্ষার্থীরা।

আবেদন ফিঃ অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫ টি কলেজে আবেদন করলেও ১৫০/- টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০/- টাকা চার্জ করবে।

একাদশ শ্রেণীর ভর্তি সার্কুলার ২০১৮-১৯ বিস্তারিতঃ 

Md Nazmul Hossain :নতুন প্রজন্মকে নতুন কিছু উপহার দেওয়ার আমার লক্ষ্য! আমি প্রযুক্তি নিয়ে থাকতে পছন্দ করি। টাংগাইল পলিটেকনিক ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা ইন টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং শেষ করি। এখন কন্টেন্ট রাইটিং, এস ই ও, ডোমেন ও ওয়েব হোস্টিং সার্ভিস, ডিজিটাল মার্কেটিং, এস এম এম, অ্যাফিলিয়েট মার্কেটিং পেশায় নিয়জিত আছি।