নিউ ইয়র্কের হলিসউডে ঊনবাঙাল-এর ১৯ তম সভায় পরিবেশ নিয়ে আলোচনা
৬ জুন '১৮
0 Shares

নিউ ইয়র্কের হলিসউডে ঊনবাঙাল-এর ১৯ তম সভায় পরিবেশ নিয়ে আলোচনা

নিউ ইয়র্ক থেকে বিশেষ প্রতিনিধি:   ২ জুন শনিবার ‘শুদ্ধ শিল্পের নিবিড় চর্চা’ শ্লোগান নিয়ে ঊনবাঙালের ১৯তম সভা অনুষ্ঠিত হয় নিউ ইয়র্কের হলিসউডে। লেখকদের গল্প, কবিতা, ছড়া পাঠ এবং পঠিত বিষয়গুলোর ওপর আলোচনা ছাড়াও অনুষ্ঠানের শুরুতে পরিবেশ বিপর্যয় নিয়ে একটি আলোচনা পর্ব ছিল। এতে আলোচনা করেন কবি কাজী জহিরুল ইসলাম, সাংবাদিক আনোয়ার হোসেইন মঞ্জু, বুয়েটের সাবেক অধ্যাপক আমিনুর রহমান খান ইউসুফজাঈ, নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক শাহ আলম দুলাল, বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্কের সমন্বয়কারী সৈয়দ ফজলুর রহমান, ঊনবাঙাল-এর সমন্বয়কারী মুক্তি জহির, নজরুল একাডেমীর কোষাধ্যক্ষ রুমা দিলরুবা আলম প্রমূখ।

নিউ ইয়র্কের হলিসউডে ঊনবাঙাল-এর ১৯ তম সভায় পরিবেশ নিয়ে আলোচনা বক্তারা নানান দেশে অবস্থানকালীন সময়ে অর্জিত অভিজ্ঞতার বরাত দিয়ে বিশ্ব-পরিবেশ পরিস্থিতি ব্যাখ্যা করেন। পানিই যে আগামী দিনের সবচেয়ে মূল্যবান সম্পদ বলে বিবেচিত হবে এবং পানির জন্য দেশে দেশে যুদ্ধ বিগ্রহ লেগে যেতে পারে এই আশঙ্কার কথা আলোচনায় উঠে আসে। লেখকেরা তাঁদের লেখার মাধ্যমে বিশ্ববাসীকে পরিবেশ রক্ষায় সচেতন করে তুলতে পারেন। লেখকেরা যে পরিবেশ রক্ষায় অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন এ বিষয়ে সকলেই একমত হয়ে তাঁদের আগামী দিনের রচনায় বিষয়টির প্রতি আরো যত্নবান হবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। কাজী জহিরুল ইসলাম তাঁর সুদানে অবস্থানকালীন সময়ে দেখা অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, দারফুরের জুগজুগ গ্রামে এক গৃহের সামনে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছি, মহিলারা বালু দিয়ে হাড়ি-পাতিল পরিষ্কার করছেন। তরিতরকারির ঝোল–ময়লা বালু দিয়ে ঘষে সাফ করে পাত্রটি রোদে রেখে দিচ্ছেন, শুকিয়ে গেলে একটি ন্যাকড়া দিয়ে বালুটা মুছে ফেলছেন, ব্যাস, এভাবেই পানিছাড়া ওরা বছরের পর বছর কাজ করছেন। আফ্রিকার অনেক জায়গায় প্রাকৃতিক পানির দখল নিতে গোত্রের সাথে গোত্রের রক্তক্ষয়ী যুদ্ধ হচ্ছে। বক্তারা পানির অপচয় বন্ধ করা, কাগজের ব্যবহার কম করা, ঘন ঘন সেল ফোনসহ ইলেকট্রনিক ডিভাইজ সমূহ না বদলানোর ওপর গুরুত্ব দেন।
অনুষ্ঠানে একটি গল্প, বেশ কিছু ছড়া এবং কবিতা পাঠ করা হয়। পঠিত লেখাগুলোর ওপর আলোচনা করেন আনোয়ার হোসেইন মঞ্জু। বাচিক শিল্পী নজরুল কবীর কাজী নজরুল ইসলামের একটি কবিতা আবৃত্তি করে শোনান। শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিক শামীম আল আমিন।

Print Friendly, PDF & Email

About dimlanews

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।