• Home »
  • নীলফামারী »
  • ঈদের ঘরমুখো যাত্র্রীদের জন্য সৈয়দপুর রেল কারখানায় পুরাতন ৯০ কোচ মেরামত সম্পন্ন
ঈদের ঘরমুখো যাত্র্রীদের জন্য সৈয়দপুর রেল কারখানায় পুরাতন ৯০ কোচ মেরামত সম্পন্ন
১২ জুন '১৮

dimlanews

তিস্তা নিউজ ২৪ ডটকম এর প্রকাশিত সংবাদ গুলো পড়ুন এবং মন্তব্য করুন।

0 Shares

ঈদের ঘরমুখো যাত্র্রীদের জন্য সৈয়দপুর রেল কারখানায় পুরাতন ৯০ কোচ মেরামত সম্পন্ন

ঈদের ঘরমুখো যাত্র্রীদের জন্য সৈয়দপুর রেল কারখানায় পুরাতন ৯০ কোচ মেরামত সম্পন্নমিজানুর রহমান মিলন,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি// ঈদে ঘরমুখো ৫০ হাজার যাত্রী পরিবহন করতে পুরনো ৯০ কোচ সৈয়দপুর রেল কারখানায় মেরামত করে সচল করা হয়েছে। কাল বুধবার ১৩ জুন থেকে এসব কোচ অতিরিক্ত যাত্রী পরিবহনে নিয়োজিত করা হবে। এর মধ্যে ঢাকা রুটে পার্বতীপুর ও রাজশাহী থেকে চালানো হবে ২টি ঈদ স্পেশাল ট্রেন। বাদবাকি কোচ আন্তঃনগর ট্রেনের সঙ্গে যুক্ত করে কোচের সংখ্যা বাড়ানো হবে। ফলে ঈদের আগে ও পরে অতিরিক্ত ৫০ হাজার যাত্রী পশ্চিম রেলওয়ের বিভিন্ন গন্তব্যে যাতায়াত করতে পারবেন। সচল ৯০ কোচের মধ্যে ৫৯টি ব্রডগেজ এবং ৩১টি মিটারগেজ রেলপথের কোচ রয়েছে। ইতোমধ্যে ৭৭টি কোচ রেলওয়ের পাকশি ও লালমনিরহাট ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট ১৩টি কোচ আজ মঙ্গলবার (১২ জুন) হস্তান্তর সম্পন্ন হবে।
রেলওয়ে কারখানা সূত্রে জানা যায়, গত এপ্রিল মাস থেকে জরাজীর্ণ পুরাতন ৯০টি কোচের মেরামত শুরু হয় রেল কারখানায়। কারখানার ৪টি উপকারখানায় চলে ওই কোচ মেরামত কাজ। এজন্য দৈনিক কর্মঘন্টার সঙ্গে অতিরিক্ত ১ ঘন্টা বেশি কাজ করেছেন শ্রমিক-কারিগররা। এমনকি ছুটির দিন শুক্রবারও কাজ হয়েছে রেল কারখানায়।
সূত্র মতে, বছর জুড়ে সড়কপথে দুর্ঘটনা ও বিড়ম্বনা এড়াতে নিরাপদ ঈদ যাত্রায় এখন ট্রেনমুখী হয়ে উঠেছেন ঘরে ফেরা মানুষ। ফলে প্রতি ঈদে রেকর্ড সংখ্যক যাত্রী ট্রেনে যাতায়াত করছেন। এই ঈদে ঘরমুখো অতিরিক্ত যাত্রী পরিবহন করতে ৯০টি কোচ মেরামত করে সচল করা হয়েছে। ঈদের আগে এসব কোচ দিয়ে ১৩ জুন চালু করা হচ্ছে দুটি ঈদ স্পেশাল ট্রেন। এর অবশিষ্ট কোচ পশ্চিম রেলওয়ে বিভিন্ন আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনে জুড়িয়ে দিয়ে বাড়তি যাত্রী পরিবহন করবে।
জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মোহাম্মদ কুদরত-ই-খুদা জানান, ঈদে রেলওয়ে যাত্রী চাপ সামাল দিতে রেল কারখানায় অতিরিক্ত ৯০টি কোচ মেরামত করে সচল করা হচ্ছে। সীমিত লোকবলের মধ্যে রেল মন্ত্রণালয় যে দায়িত্ব দিয়েছেন তা পূরণ করা সম্ভব হয়েছে। এর ফলে অধিক সংখ্যক যাত্রী নির্বিঘেœ ট্রেনে যাতায়াত করার সুবিধা লাভ করবে।

Print Friendly, PDF & Email

About dimlanews

তিস্তা নিউজ ২৪ ডটকম এর প্রকাশিত সংবাদ গুলো পড়ুন এবং মন্তব্য করুন।

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।