• Home »
  • বৃহত্তর রংপুর »
  • পাশের হার কমেছে ৫ শতাংশের ওপর দিনাজপুরে জিপিএ- ৫ মেয়েদের তুলানায় ছেলেরা এগিয়ে
পাশের হার কমেছে ৫ শতাংশের ওপর দিনাজপুরে জিপিএ- ৫ মেয়েদের তুলানায় ছেলেরা এগিয়ে
২০ জুলা '১৮

dimlanews

তিস্তা নিউজ ২৪ ডটকম এর প্রকাশিত সংবাদ গুলো পড়ুন এবং মন্তব্য করুন।

0 Shares

পাশের হার কমেছে ৫ শতাংশের ওপর দিনাজপুরে জিপিএ- ৫ মেয়েদের তুলানায় ছেলেরা এগিয়ে

মেজবাহুল হিমেল, রংপুর প্রতিনিধি: এবারের প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে ফলাফলের দিক থেকে সবচেয়ে এগিয়ে রয়েছে রংপুর। এবছর দিনাজপুর শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ৫ শতাংশ। এবার এই বোর্ডে পাসের হার ৬০ দশমিক ২১। গত বছর ছিল ৬৫ দশমিক ৪৪।
দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার মেয়েদের পাসের হার ৬৪ দশমিক ৫১ এবং ছেলেদের ৫৭ দশমিক ২২। পাসের হারে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ তে এগিয়ে রয়েছে ছেলেরা। এই বোর্ডের গতবারের মতো এবার ৮টি জেলার মধ্যে সবচেয়ে ভালো ফলাফল করেছে রংপুর জেলার ছেলেমেয়েরা।
দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিকী জানান, এবছর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৯ হাজার ৫০৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো। এর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ২ হাজার ২৯৭ জন। জিপিএ ফাইভের ফলাফলে মেয়েদের তুলনায় এবার এগিয়ে রয়েছে ছেলেরা। সবদিক থেকে রংপুর জেলা প্রথম অবস্থানে রয়েছে।
এবার রংপুর ক্যাডেট কলেজ থেকে ৪৫ জন পরীক্ষা দিয়ে ৩৮ জনই জিপিএ ফাইভ পেয়েছে। এই প্রতিষ্ঠান শতভাগ পাসের সাফল্য ধরে রেখেছে পরীক্ষার্থীরা।
দি মিলিনিয়াম স্টারস স্কুল এন্ড কলেজ থেকে অংশ নেয়া ৮৪ জন পরীক্ষাই পাস করেছে। এই প্রতিষ্ঠান থেকে এবার জিপিএ ফাইভ পেয়েছে ৫১ জন।
অন্যদিকে রংপুর পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ থেকে এবছর ৩৯৪ জন জিপিএ ফাইভ পেয়েছে। এই প্রতিষ্ঠান থেকে পাস করেছে ৫৮৭ জন পরীক্ষার্থী। লায়ন্স স্কুল এন্ড কলেজে ৪০২ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছে। এর মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ১১২ জন।
রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ৯৪৩ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ৯৩৬ জন। এই প্রতিষ্ঠান থেকে জিপিএ ফাইভ পেয়েছে ৩৬৭ জন। এই কলেজে পাসের হার ৯৯ দশমিক ২৬।
এছাড়াও রংপুর সরকারী কলেজ, কারমাইকেল কলেজ, সরকারী বেগম রোকেয়া কলেজ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, কারমাইকেল কলেজিয়েট স্কুল এন্ড কলেজ, রংপুর মডেল কলেজ, রংপুর সরকারী সিটি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিপুল পরিমান শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে।
এদিকে দুপুর দুইটায় ফলাফল প্রকাশের সাথে সাথে বাঁধভাঙ্গা উচ্ছাস দেখা যায় কলেজ ক্যাম্পাসগুলোতে। শিক্ষক ও অভিভাবকসহ বন্ধুদের নিয়ে ভালো ফলাফলের অনুভূতি ভাগাভাগি করে নেন উচ্চসিত শিক্ষার্থীরা। ##

Print Friendly, PDF & Email

About dimlanews

তিস্তা নিউজ ২৪ ডটকম এর প্রকাশিত সংবাদ গুলো পড়ুন এবং মন্তব্য করুন।

Related Posts

Leave a Reply

*

সম্পাদকের বক্তব্যঃ

তিস্তা নিউজ ২৪ ডটকম ভিজিট করুন এবং বিজ্ঞাপন দিন।